রাতে ব্রা পরলে কি স্তনের আকার দীর্ঘস্থায়ী হয়?

রাতে ব্রা পরলে কি স্তনের আকার দীর্ঘস্থায়ী হয়?

কমবেশি সব মেয়েই জানে যে একটি নির্দিষ্ট বয়সের পর স্তনের আকার স্বাভাবিকভাবেই শিথিল হতে শুরু করে। যারা পরিমিত খাদ্যাভ্যাস অনুসরণ করেন এবং ওজন বাড়তে দেন না, ব্যায়াম করে তাদের শরীর টানটান রাখার চেষ্টা করেন, তাদের স্তনের আকার অনেকদিন বাঁকা থাকবে। অন্যদিকে, যাদের ছোটবেলা থেকেই ওজন বেড়ে যায়, যাদের জীবনযাত্রার ওপর কোনো নিয়ন্ত্রণ নেই, তাদের স্তন ত্রিশ বছর বয়সের আগেই শিথিল হয়ে যায়। একই সময়ে, এটা নির্ভর করে আপনি কোন ধরনের ব্রা পরছেন তার উপর। আপনার সবসময় ট্রায়াল দিয়ে ভালো মানের ব্রা কেনা উচিত। ছয় মাস পরে, ব্রা সাধারণত আলগা হয়ে যায় – তারপরে নিয়ম অনুসারে এটি পরিবর্তন করুন। ব্রাটির ফিটিং নিখুঁত কিনা তা নিশ্চিত হলেই কেনা ভালো।

কিন্তু এর বাইরেও খুব জরুরি একটা বিতর্ক থেকে যায়। তা হল, রাতে শোওয়ার সময় কি ব্রা পরে থাকলে স্তনের আকার বেশিদিন ভালো থাকে? শোনা যায়, মেরিলিন মনরো নাকি এই মতে ঘোর বিশ্বাস করতেন এবং রাতে ব্রা পরেই শুয়েছেন সারা জীবন। এর উলটোদিকের মতটাও কিন্তু যথেষ্ট যুক্তিযুক্ত – আপনি যখন দাঁড়িয়ে বা বসে আছেন, তখন মাধ্যাকর্ষণ আপনার শরীরের সঙ্গে সঙ্গে স্তনের উপরেও কাজ করে। অন্তর্বাসের বন্ধন না থাকলে তা ক্রমশ নিচের দিকে নামতে থাকবে। কিন্তু বিছানায় চিৎ হয়ে বা পাশ ফিরে শুলে তো আর সে সমস্যা নেই! তাই রাতে ব্রা পরাটা বাতুলতা।

কিন্তু এমন অনেকে আছেন, যাঁরা রাতেও ব্রা পরে থাকতেই অভ্যস্ত। তাঁরা কি ঠিক করছেন না ভুল? এক কথায় এর উত্তর দেওয়া সম্ভব নয়। তবে বিশেষজ্ঞরা বলেন, এমন কিছু বেছে নিন যার স্ট্র্যাপ বা বাস্ট খুব টাইট নয় এবং আপনার ত্বকের উপর চেপে বসবে না। বিশেষ করে যাঁরা উপুড় হয়ে শুয়ে ঘুমোতে অভ্যস্ত এবং গুরুস্তনী, তাঁরা সাপোর্ট ব্রা পরে শুলে নিশ্চিতভাবেই উপকৃত হবেন।

Scroll to Top